রবিবার , এপ্রিল ১৮ ২০২১
   রবিবার|৫ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ|১৮ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ
    ৫ই রমজান, ১৪৪২ হিজরি

সমন্বিত কর্মপরিকল্পনায় দুর্যোগে উপকূলের মানুষকে রক্ষার আহ্বান

ফোকাস বাংলা: প্রাকৃতিক দুর্যোগের ঝূঁকি থেকে উপকূলের মানুষকে রক্ষায় সমন্বিত কর্মপরিকল্পনা গ্রহণের আহ্বান জানিয়েছেন দাতা সংস্থা কেএনএইচ জার্মানি ও উন্নয়ন সংস্থা ফেইথ ইন অ্যাকশন-এর প্রতিনিধিরা।

আজ বৃহস্পতিবার (২০ আগস্ট) খুলনা জেলার কয়রা উপজেলার সদর ইউনিয়ন পরিষদ সাইক্লোন সেন্টারে ত্রাণ বিতরণ অনুষ্ঠান থেকে এই আহ্বান জানানো হয়।

অনুষ্ঠানে জানানো হয়, দুর্যোগের ঝুঁকি মোকাবেলা ও শিশু স্বার্থরক্ষায় কেএনএইচ জার্মানির সহযোগিতায় কয়রার ঝুঁকিতে থাকা জনগোষ্ঠীর মধ্যে কাজ করছে ফেইথ ইন অ্যাকশন। ঘূর্ণিঝড় আম্ফানের পর থেকে ওই এলাকায় খাদ্য সহায়তাসহ বিভিন্ন রকম কার্যক্রম পরিচালনা করছে সংগঠনটি। ওই এলাকায় ঝড়ে ক্ষতিগ্রস্ত তিন হাজার পরিবারকে খাদ্য সহায়তা, ফসলের বীজ প্রদান, সুপেয় পানির উপকরণ দেওয়া হয়েছে।

বিস্তীর্ণ উপকূলের প্রাণ-প্রকৃতি রক্ষাসহ আর্থ-সামাজিক উন্নয়নে উপকূলীয় উন্নয়ন বোর্ড গঠনের আহ্বান জানিয়ে অনুষ্ঠানে বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে উপকূলীয় এলাকায় প্রাকৃতিক দুর্যোগ বাড়ছে। ফলে ঝুঁকি বাড়ছে এই অঞ্চলের প্রাণ ও প্রকৃতির। নারী ও শিশুরা সবচেয়ে ঝুঁকিতে আছেন। তারা সবাই আতঙ্ক নিয়ে বসবাস করছে। তাদের সুরক্ষায় সরকারের পাশাপাশি সব বেসরকারি সংস্থাকে সম্মিলিতভাবে কাজ করার আহ্বান জানান তাঁরা। 

ফেইথ ইন অ্যাকশন-এর নৃপেন বৈদ্য’র সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন দাতা সংস্থা ‘কে এন এইচ জার্মানি’র কান্ট্রি কো-অর্ডিনেটর মারুফ রুমি মমতাজ, ন্যাশনাল কো-অডিনেটর মাটিলদা টিনা বৈদ্য, প্রোগ্রাম কো-অডিনেটর মনিরুজ্জামান মুকুল, সুন্দরবন ও উপকূল সুরক্ষা আন্দোলনের সমন্বয়ক নিখিল চন্দ্র ভদ্র, কয়রা সদর ইউপি চেয়ারম্যান হুমায়ুন কবির, অধ্যক্ষ শিমুল বিল্লাহ প্রমুখ।

About Bappy Chowdhury

Check Also

করোনা নিয়ন্ত্রণে জরুরি করণীয় : ডা. লেলিন চৌধুরী

একদিনে সর্বোচ্চ মৃত্যু ও শনাক্তের ঘটনা অতিসম্প্রতি আমরা দেখেছি। অতিসংক্রমণশীল বিদেশি ভ্যারিয়েন্টের কারণে করোনায় আক্রান্ত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *