বৃহস্পতিবার , এপ্রিল ১৫ ২০২১
   বৃহস্পতিবার|২রা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ|১৫ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ
    ২রা রমজান, ১৪৪২ হিজরি
Breaking News

রোহিঙ্গাবাহী ৫ জাহাজ ভাসানচরের পথে

ফোকাস বাংলা ডেস্ক: কক্সবাজারে বিভিন্ন আশ্রয়কেন্দ্রে অবস্থান করা রোহিঙ্গাদের ভেতর থেকে আরো এক হাজার ৮০৪ জন ভাসানচরের পথে রয়েছে।

আজ মঙ্গলবার (২৯ ডিসেম্বর) সকাল সাড়ে ৯টার দিকে চট্টগ্রামের পতেঙ্গায় নৌবাহিনীর জেটি থেকে প্রথম জাহাজটি রওনা হয়। এরপর ভাসানচরের উদ্দেশে ছেড়ে যায় আরো ৪টি জাহাজ।

গতকাল সোমবার (২৮ ডিসেম্বর) রাতে কক্সবাজারের উখিয়ার বালুখালী ক্যাম্প থেকে ভাসানচরে নিয়ে যাওয়ার জন্য বাসে করে রোহিঙ্গাদের চট্টগ্রামে নিয়ে আসা হয়। রাতে তাদের রাখা হয় বিএএফ শাহীন কলেজ মাঠে স্থাপিত অস্থায়ী ট্রানজিট ক্যাম্পে।

এর আগে প্রথম দফায় সফলভাবে এক হাজার ৬৪২ রোহিঙ্গাকে ভাসানচরে স্থানান্তর করা হয়েছে। গতকাল সোমবার দ্বিতীয় দফায় কক্সবাজার থেকে চট্টগ্রাম হয়ে আজ ভাসানচরের উদ্দেশে যাত্রা করে ১৮০৪ জন।

কক্সবাজারের উখিয়া থেকে গতকাল দুপুরে প্রথম দফায় ১৩টি যাত্রীবাহী বাসে ওঠে ৫৯৫ রোহিঙ্গা। তাদের গাড়িবহরের সামনে পুলিশের কড়া পাহারা ছিল। এর প্রায় তিন ঘণ্টা পর আরো ১১টি বাসে ওঠে ৫৩৯ জন। পর্যায়ক্রমে ৩৩টি বাসযোগে ৪২৭টি পরিবারের নারী-পুরুষ ও শিশুরা কক্সবাজার থেকে চট্টগ্রামের উদ্দেশে রওনা হয়।

দায়িত্বশীল এক কর্মকর্তা জানান, দ্বিতীয় দফায় এক হাজার ৮০৪ জন রোহিঙ্গাকে ভাসানচরে পাঠানো হয়েছে। তাদের আজ দুপুরের মধ্যেই ভাসানচরে পৌঁছে যাওয়ার কথা রয়েছে। স্থলভাগে পুলিশ-র‌্যাবের নিরাপত্তা এবং সাগরপথে নৌবাহিনীর সদস্যরা রোহিঙ্গাদের নিরাপত্তা দিয়ে ভাসানচরে পৌঁছে দিচ্ছে।

একই বিষয়ে চট্টগ্রাম মহানগর পুলিশের উপকমিশনার মিলন মাহমুদ গতকাল সোমবার বলেছিলেন, ‘আজ (গতকাল সোমবার) রাতের মধ্যে রোহিঙ্গাদের নিয়ে আসা বাসগুলো পৌঁছেছে বিএএফ শাহীন কলেজে। সেখানে তাদের খাওয়া ও রাতযাপনের ব্যবস্থা করা হয়েছে। এরপর আগামীকাল (আজ মঙ্গলবার) সকালে নৌবাহিনীর জাহাজে করে তাদের ভাসানচরে নিয়ে যাওয়া হবে।’

About Bappy Chowdhury

Check Also

করোনা নিয়ন্ত্রণে জরুরি করণীয় : ডা. লেলিন চৌধুরী

একদিনে সর্বোচ্চ মৃত্যু ও শনাক্তের ঘটনা অতিসম্প্রতি আমরা দেখেছি। অতিসংক্রমণশীল বিদেশি ভ্যারিয়েন্টের কারণে করোনায় আক্রান্ত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *