বৃহস্পতিবার , সেপ্টেম্বর ২৩ ২০২১
   বৃহস্পতিবার|৮ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ|২৩শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
    ১৫ই সফর, ১৪৪৩ হিজরি
Breaking News

ভারতের চেয়ে ডোজ প্রতি ৪৭% বেশি দামে সেরামের টিকা কিনছে বাংলাদেশ

ফোকাস বাংলা ডেস্ক: সেরাম ইনস্টিটিউটের কাছে করোনাভাইরাসের টিকা কিনতে ভারতের চেয়ে প্রায় ৪৭ শতাংশ বেশি অর্থ ব্যয় হচ্ছে বাংলাদেশের। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকার তৈরি এই টিকা উৎপাদন করছে ভারতের সেরাম ইনস্টিটিউট। সেরামের কাছ থেকে তিন কোটি টিকা কিনছে বাংলাদেশ।   বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, সিরাম উৎপাদিত টিকা কোভিশিল্ডের প্রতি ডোজ কিনতে বাংলাদেশকে খরচ করতে হচ্ছে ৪ মার্কিন ডলার।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকার তৈরি এই টিকা উৎপাদন করছে ভারতের সিরাম ইনস্টিটিউট। সিরামের কাছ থেকে তিন কোটি টিকা কিনছে বাংলাদেশ। ১ ডলার ৮৪ দশমিক ৯৬ টাকা হলে বাংলাদেশি টাকায় এর দাম পড়ে প্রায় ৩৪০ টাকা। তিনটি সূত্রের কাছ থেকে রয়টার্স এই তথ্য পেয়েছে। তারা কেউই নাম প্রকাশ করতে রাজি হননি।

সেরামের কাছ থেকে ভারত সরকার প্রতি ডোজ টিকা কিনছে ২শ রুপি বা ২.৭২ ডলার দরে। বাংলাদেশি মুদ্রায় এটি ২৩১ টাকার মতো। এই হিসাবে, বাংলাদেশকে টিকার প্রতি ডোজ কিনতে ভারতের চেয়ে প্রায় ৪৭ শতাংশ বেশি ব্যয় করতে হচ্ছে। এ বিষয়ে জানতে রয়টার্সের পক্ষ থেকে বাংলাদেশের স্বাস্থ্যমন্ত্রী ও স্বাস্থ্য সচিবের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করা হয়েছিল, তারা ফোন ধরেননি।

About Bappy Chowdhury

Check Also

৭ সেপ্টেম্বর দ্বিতীয় ডোজ শুরু হবে গণটিকার

মাটি ও মানুষ : বিশেষ প্রতিনিধি :- বুধবার (২৫ আগস্ট) সকালে রাজধানীর কেন্দ্রীয় ঔষধাগার মিলনায়তনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *