বৃহস্পতিবার , সেপ্টেম্বর ১৬ ২০২১
   বৃহস্পতিবার|১লা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ|১৬ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
    ৮ই সফর, ১৪৪৩ হিজরি
Breaking News
ফাইল ছবি

নড়েছে ‘এভার গিভেন’

স্টাফ রিপোর্টার : মিসরের সুয়েজ খালে আটকে পড়া কনটেইনারবাহী জাহাজটি অবশেষে ‘মুক্ত’ হয়েছে। এর ফলে এক সপ্তাহ পর গুরুত্বপূর্ণ এই বাণিজ্যিক নৌপথে পুনরায় চলাচলের আশা দেখা দিয়েছে।

সুয়েজ খাল কর্তৃপক্ষকে উদ্ধৃত করে বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, আটকে থাকা ‘এভার গিভেন’ জাহাজটিকে আজ সোমবার কূল থেকে নামানো গেছে। ফলে এটির এখন জলে চলার মতো অবস্থা তৈরি হয়েছে।

গত মঙ্গলবার সকালে সুয়েজ খাল অতিক্রমের সময় প্রবল বাতাস ও ধূলিঝড়ের কবলে পড়ে ‘এভার গিভেন’। প্রতিকূল আবহাওয়ার কবলে পড়ে জাহাজটি নিয়ন্ত্রণ হারায়। ৪০০ মিটার দীর্ঘ কনটেইনারবাহী জাহাজটি সুয়েজ খালে আড়াআড়িভাবে আটকা পড়ে।

এতে বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ এই নৌপথে জাহাজ চলাচল বন্ধ হয়ে যায়। সুয়েজ খালের দুই প্রবেশমুখে সৃষ্টি হয় জাহাজজট। জটে আটকে পড়ে তিন শতাধিক জাহাজ। তখন ইউরোপ থেকে ভারত মহাসাগরে আসতে তখন পুরো আফ্রিকা মহাদেশ ঘুরে আসা ছাড়া বিকল্প ছিল না।

তাই সুয়েজ খাল দিয়ে নৌচলাচল ফের শুরু করতে গত বুধবার থেকে শুরু হয় উদ্ধার অভিযান, যা টানা চলতে থাকে। উদ্ধারকাজে যুক্ত হয় এক ডজনের বেশি টাগবোট। প্রায় এক সপ্তাহ পর অবশেষ আজ আসে সুখবর।

About Bappy Chowdhury

Check Also

ভারতে করোনায় ২৪ ঘন্টায় রেকর্ড ৩ হাজার ৭৮৬ জনের মৃত্যু

বিশেষ প্রতিনিধি : করোনাভাইরোসে আক্রান্ত হয়ে মৃত্যুতে নতুন রেকর্ড গড়লো ভারত। গত ২৪ ঘণ্টায় দেশটিতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *