বৃহস্পতিবার , সেপ্টেম্বর ১৬ ২০২১
   বৃহস্পতিবার|১লা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ|১৬ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
    ৮ই সফর, ১৪৪৩ হিজরি
Breaking News

রাজধানীতে শুরু হলো অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজ টিকাদান

রাজধানীতে আবারো শুরু হয়েছে ভারতের সিরাম ইনস্টিটিউট উৎপাদিত অ্যাস্ট্রাজেনেকার টিকার দ্বিতীয় ডোজ প্রদান কার্যক্রম।

 সোমবার (২ আগস্ট) সকাল থেকে রাজধানীর বিভিন্ন সরকারি মেডিক্যাল কলেজ হাসপাতাল ও স্বায়ত্তশাসিত হাসপাতালসহ বিভিন্ন টিকাদান কেন্দ্রে এ কার্যক্রম চলছে।

অ্যাস্ট্রাজেনেকার টিকার মজুত ফুরিয়ে যাওয়ায় মে মাসের দ্বিতীয় সপ্তাহের পর থেকে দ্বিতীয় ডোজের টিকাদান বন্ধ করে দেওয়া হয়। এ কারণে প্রথম ডোজের টিকা নিয়েছেন এমন ১৫ লাখ ২১ হাজার মানুষ দ্বিতীয় ডোজ পাননি। এসব মানুষের জন্য আজ সোমবার আবার শুরু হয়েছে টিকা কার্যক্রম। তবে আজ দেওয়া শুরু হয়েছে ঢাকায়। পরে আগামী ৭ আগস্ট সারা দেশে টিকা দেওয়া শুরু হবে।

এরই মধ্যে কোভ্যাক্স সুবিধার আওতায় জাপান সরকারের সহায়তায় দুই দফায় দেশে এসেছে ১০ লাখ ২৬ হাজার ৫২০ ডোজ। এ ছাড়া আগামীকাল মঙ্গলবার আরো ছয় লাখ ডোজ টিকা দেশে আসার সম্ভাবনা রয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (ইপিআই) মো. শামসুল হক গতকাল স্বাস্থ্য অধিদপ্তরের বুলেটিনে এসব তথ্য জানান। তিনি জানান, গত ২৪ জুলাই যে দুই লাখ ৪৫ হাজার টিকা এসেছে, তা এরই মধ্যে বিতরণ করা হয়েছে। এই টিকা ঢাকা মহানগরী ও আশপাশের জেলায় দেওয়া হবে। বাকিগুলো দেশের অন্যান্য জেলায় পাঠানোর প্রস্তুতি চলছে। এ ক্ষেত্রে যাঁরা যে কেন্দ্র থেকে প্রথম ডোজ নিয়েছেন, ঠিক সেই কেন্দ্রে গিয়েই তাঁদের দ্বিতীয় ডোজ নিতে হবে।

যাঁরা আগে দ্বিতীয় ডোজের এসএমএস পেয়েছিলেন, তাঁদের আর নতুন এসএমএস লাগবে না, আগের এসএমএস দেখালেই হবে। এ ছাড়া ৭-১৪ আগস্ট পর্যন্ত ইউনিয়ন পর্যায়ে, পৌরসভা ও সিটি করপোরেশন এলাকায় জাতীয় টিকাদান কর্মসূচি চলবে। এদিকে গতকাল এক দিনে দেশে টিকা দেওয়া হয়েছে তিন লাখ ছয় হাজার ৩৫০ ডোজ। এর মধ্যে তিন লাখ দুই হাজার ৬৯ জনকে প্রথম ডোজ ও চার হাজার ২৮১ জনকে দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে। সব মিলিয়ে দেশে এ পর্যন্ত করোনাভাইরাসের টিকা দেওয়া হয়েছে এক কোটি ৩৪ লাখ ৫১ হাজার ৮১১ ডোজ।

About Bappy Chowdhury

Check Also

কোটি টাকায় ‘অহেতুক’ সেতু নির্মাণ

মাটি ও মানুষ : বিশেষ প্রতিনিধি :- পলিকা খালের মতো বান্দরবানের শহরতলির বিক্রিছড়ার ওপর নির্মিত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *