বৃহস্পতিবার , সেপ্টেম্বর ১৬ ২০২১
   বৃহস্পতিবার|১লা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ|১৬ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
    ৮ই সফর, ১৪৪৩ হিজরি
Breaking News

প্রধানমন্ত্রী সচিবদের নিয়ে বৈঠকে চার বছর পর

মাটি ও মানুষ : বিশেষ প্রতিনিধি :- দীর্ঘ চার বছর পর প্রশাসনের শীর্ষ কর্মকর্তাদের নিয়ে ‘সচিব সভা’ করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার (১৮ আগস্ট) রাজধানীর এনইসি সম্মেলন কক্ষে সকাল ১০টায় বৈঠক শুরু হয়। সভায় সরকারপ্রধান শেখ হাসিনা গণভবন থেকে ভার্চুয়ালি যোগ দিয়েছেন।

এর আগে সরকারপ্রধানের উপস্থিতিতে সর্বশেষ সচিবসভা অনুষ্ঠিত হয় ২০১৭ সালের জুলাই মাসে। গত ৪ জুলাই চার বছর পর সরকারপ্রধানের উপস্থিতিতে সচিবসভা করার উদ্যোগ নেওয়া হয়েছিল। কিন্তু করোনা পরিস্থিতির কারণে ওই দিনের সভা স্থগিত করা হয়। এখন লকডাউন তুলে দেওয়ায় বুধবার (১৮ আগষ্ট)নতুন করে সচিবসভা অনুষ্ঠিত হচ্ছে।

গত ৪ জুলাই যখন সচিবসভার তারিখ নির্ধারিত হয়েছিল, তখন সভার অ্যাজেন্ডার মধ্যে খাদ্য নিরাপত্তা, করোনাকালে অর্থনীতি সুসংহত রাখা, সরকারি খাতের আর্থিক বিধি-বিধান কঠোরভাবে অনুসরণ, প্রকল্প বাস্তবায়নে স্বচ্ছতা রাখা, ভূমিকম্প, অগ্নিকাণ্ড, বন্যা ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় প্রয়োজনীয় প্রস্তুতি এবং বিবিধ বিষয়কে কেন্দ্র করে সচিবসভার অ্যাজেন্ডা তৈরি হয়েছিল। কিন্তু আজকের নির্ধারিত সভার জন্য পৃথকভাবে কোনো অ্যাজেন্ডা নির্ধারণ করা হয়নি সচিবদের নিয়ে প্রতিবছর একটি বিশেষ সভা করেন সরকারপ্রধান। সচিবসভা করার এই রীতি প্রতিবছরই পালিত হয়। তবে কোনো কোনো বছর সরকার প্রধান উপস্থিত না থাকলেও সভা অনুষ্ঠিত হয়। তবে এবার প্রধানমন্ত্রী সভায় উপস্থিত থাকার সম্মতি দেওয়ায় সভার গুরুত্ব বাড়ছে। সারা বছর একটি দিন, একটি বৈঠকে সরকার প্রধানকে পাওয়ার জন্য সচিবরা অপেক্ষা করেন বলে জানা গেছে।

About Bappy Chowdhury

Check Also

কোটি টাকায় ‘অহেতুক’ সেতু নির্মাণ

মাটি ও মানুষ : বিশেষ প্রতিনিধি :- পলিকা খালের মতো বান্দরবানের শহরতলির বিক্রিছড়ার ওপর নির্মিত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *